স্বাস্থ্যখাতের নেহাল দশা: চিকিৎসকরাও ছুটছেন বিদেশে

০৯ সেপ্টেম্বর,২০২২

স্বাস্থ্যখাতের নেহাল দশা: চিকিৎসকরাও ছুটছেন বিদেশে

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: উন্নত চিকিৎসার জন্য সরকারি চিকিৎসকরাও বিদেশের হাসপাতালে ছুটছেন। উন্নত চিকিৎসার কারণ দেখিয়ে গত জানুয়ারি থেকে এ যাবৎ প্রায় সাড়ে তিন শতাধিক চিকিৎসকের নামে সরকারি আদেশ জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। যাদের মধ্যে বিশেষজ্ঞ চিকিৎসকও রয়েছেন। এর মধ্যে স্বাস্থ্য সেবা বিভাগের রয়েছে তিন শতাধিক চিকিৎসক। জটিল ও দূরারোগ্য রোগের চিকিৎসায় চিকিৎসকরা বিদেশি হাসপাতালের শরনাপন্ন হয়ে থাকেন। এসব রোগের চিকিৎসা বাংলাদেশেই এখন হচ্ছে।

সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের একজন ঊর্ধতন কর্মকর্তা ট্রিটমেন্টের জন্য সিঙ্গাপুর যান। সেখানে চিকিৎসার এক পর্যায়ে তার অবস্থা অবনতির দিকে যায়। তিনি যে ট্রিটমেন্টের উদ্দেশ্যে সিঙ্গাপুরে গিয়েছেন একই ট্রিটমেন্ট বাংলাদেশের বেশ কিছু বেসরকারি হাসপাতালে রয়েছে। এধরণের কর্মকাণ্ডে দেশের মানুষের কাছে চিকিৎসা খাত সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হচ্ছে। বেশিরভাগ চিকিৎসক নিজের ও পরিবারের সদস্যদের নিয়ে ভারতে গেছেন চিকিৎসার জন্য।

গত ৮ মাসে স্বাস্থ্য সেবা বিভাগের প্রায় ২৪০ জন চিকিৎসক নিজের কিংবা পরিবারের সদস্যের চিকিৎসার জন্য ভারতে গেছেন। তাদের মধ্যে বেশির ভাগ উন্নত চিকিৎসার কথা উল্লেখ করে ছুটির আবেদন করেছেন। এছাড়া সিঙ্গাপুর, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দুবাই, কানাডা ও অস্ট্রেলিয়াতে চিকিৎসার পরিবারসহ জন্য ভ্রমণ করেছেন চিকিৎসকরা।

বিদেশগামী চিকিৎসকদের মধ্যে একটি বড় অংশ গেছেন বন্ধ্যাত্ব রোগের চিকিৎসায়। এই উদ্দেশ্যে বেশিরভাগ ক্ষেত্রে স্বামী-স্ত্রীর নামে একই সঙ্গে সরকারি আদেশ জারি করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, করোনা ভাইরাসের সংক্রমণের কারণে টানা দুইবছর চিকিৎসার উদ্দেশ্যে বিদেশ যাত্রা সীমিত ছিল। ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল হওয়ায় উন্নত চিকিৎসার জন্য বিদেশমুখী হওয়ার প্রবণতা বাড়তে থাকে। চিকিৎসকের বিদেশমুখীতা কমাতে স্বাস্থ্য মন্ত্রণালয় বিভিন্ন সময় নানামুখী উদ্যোগ গ্রহণ করলেও তা ফলপ্রসূ হয়নি।

সবশেষ মেডিকেল বোর্ডের সনদ দাখিলের বাধ্যবাধকতা আরোপ করে গত ৪ জুলাই পরিপত্র জারি করে স্বাস্থ্য সেবা বিভাগ। ‘বিসিএস(স্বাস্থ্য) ক্যাডারের কর্মকর্তাগণের বহিঃবাংলাদেশে চিকিৎসা গ্রহণের জন্য মেডিকেল বোর্ডের সনদ দাখিল’ বিষয়ক ওই পরিপত্রে বলা হয়, বিসিএস(স্বাস্থ্য) ক্যাডারের কর্মকর্তাগণের বহি:বাংলাদেশে চিকিৎসা গ্রহণের জন্য প্রায়শঃই আবেদন পাওয়া যাচ্ছে।

মন্তব্য

মতামত দিন

রাজনীতি পাতার আরো খবর

ইভিএমের ইন্টারনাল মেকানিজমে হেরেছি: তৈমুর

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দকার বলেছেন, ইলেক . . . বিস্তারিত

‘কাকা’কে সঙ্গে নিয়েই চলবেন আইভী

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে জয়ী হতে চলা সেলিনা হায়াৎ আইভী বলেছেন, সামনের দ . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com