৫ লাখ ২৩ হাজার কোটি টাকার বাজেট পেশ

১৩ জুন,২০১৯

৫ লাখ ২৩ হাজার কোটি টাকার বাজেট পেশ

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো বাজেট উপস্থাপনের জন্য দুপুর ৩টায় সংসদে বক্তব্য শুরু করেন তিনি।

এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৫ লক্ষ ২৩ হাজার ১৯০ কোটি টাকা যা জিডিপির ১৮ দশমিক ১ শতাংশ। বাজেট অধিবেশনে সভাপতিত্ব করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদ নেতা অধিবেশনে উপস্থিত রয়েছেন।

এর আগে দুপুর সোয়া ২টা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিপরিষদের বৈঠকে ২০১৯-২০ অর্থবছরের জন্য আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের প্রথম বাজেটের অনুমোদন দেওয়া হয়।

আগের ধারাবাহিকতায় এবারও বৃদ্ধি পেয়েছে বাজেটের সামগ্রিক আকার ও খাতওয়ারি আয়-ব্যায়ের পরিমাণ। ২২ হাজার ৩২ কোটি টাকা কমিয়ে ২০১৮-১৯ অর্থবছরের সংশোধিত বাজেটের আকার করা হয় ৪ লাখ ৪২ হাজার ৫৪২ কোটি টাকা।

বাজেটে অভ্যন্তরীণ উৎস থেকে মোট আয় প্রাক্কলন করা হয়েছে ৮৪ হাজার ৮০০ কোটি টাকা। অভ্যন্তরীণ সূত্র থেকে ঋণ নেওয়া হবে ৭৭ হাজার ৩৬৩ কোটি টাকা। বৈদেশিক সহায়তা বাবদ ঋণ নেওয়া হবে ৬০ হাজার ৫৮০ কোটি টাকা। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থাপনা থেকে ঋণ নেওয়া হবে ৫৪ হাজার ৮০০ কোটি টাকা এবং সঞ্চয়পত্র বিক্রি করে নেওয়া হবে ৩০ হাজার কোটি টাকা।

মন্তব্য

মতামত দিন

অর্থনীতি পাতার আরো খবর

বাংলাদেশ-ভারত বিমান চলাচল শুরু

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: করোনাভাইরাস মহামারির কারণে সাত মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর বুধবার থেকে শুরু হয়েছে বাংলাদেশ ও . . . বিস্তারিত

যেসব দেশ থেকে বাংলাদেশ খাদ্যপণ্য আমদানি করে

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: সম্প্রতি ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর, হঠাৎ করে দেশে পেঁয়াজের দাম কয়েকগুণ বেড়ে . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com