যুদ্ধে বিপর্যস্ত ইউক্রেনের বাজার, খাদ্যের দামে রেকর্ড

০৮ এপ্রিল,২০২২

যুদ্ধে বিপর্যস্ত বাজার, খাদ্যের দামে রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্যশস্য ও উদ্ভিজ্জ তেলের বাজার বিপর্যস্ত হয়ে পড়েছে। এই যুদ্ধের ফলে মার্চ মাসে বিশ্বে রেকর্ড পরিমাণে বেড়েছে খাদ্যের দাম। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) এ তথ্য জানিয়েছে বলে শুক্রবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন ও রাশিয়া বিশ্বের মৌলিক খাদ্যশস্যের অন্যতম রফতানিকারক। আর এই যুদ্ধের আঁচ লেগেছে দুই দেশেরই খাদ্য উৎপাদনে। ফলে বেড়েছে খাদ্যের দাম।

এফএও শুক্রবার জানায়, মার্চে খাদ্যের দাম প্রায় ১৩ শতাংশ বেড়ে নতুন রেকর্ড গড়েছে।

বিশ্বের মোট উৎপাদিত গমের ৩০ শতাংশ আসে ইউক্রেন ও রাশিয়া থেকে। তাই এই সংঘাত সরাসরি রফতানিতে প্রভাব ফেলছে বলে বিবিসি জানিয়েছে।

শুধু খাদ্যশস্যই নয়, রাশিয়া সার তৈরির মূল উপাদান পটাশ এবং ফসফেট উৎপাদন করে। সার উৎপাদন ব্যাহত হলে তা স্বাভাবিকভাবেই খাদ্য উৎপাদনের ওপর প্রভাব ফেলবে।
অবশেষে রাশিয়ার স্বীকারোক্তি, ‘অনেক সেনাকে হারিয়েছি আমরা’

বৃহস্পতিবার ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়, ইউক্রেনে অভিযান চালাতে এসে রাশিয়ার প্রায় ১৯ হাজার সেনা প্রাণ হারিয়েছে। তবে ইউক্রেনের এসব দাবি অস্বীকার করত রাশিয়া। অথবা এসব দাবিতে কোনো মন্তব্য করত না।

কিন্তু অবশেষে রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকোভ স্বীকার করে বলেছেন, ইউক্রেনে অনেক সেনাকে হারিয়েছি আমরা। বিষয়টিকে নিজেদের ইতিহাসে অনেক বড় দুঃখজনক ঘটনা হিসেবে উল্লেখ করেন তিনি।

ব্রিটিশ গণমাধ্যম স্কাই নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে ব্যাপক ক্ষয়ক্ষতির বিষয়টি স্বীকার করেন দিমিত্রি পেসকোভ।

তাছাড়া তিনি এও জানান, রাশিয়া তাদের নির্ধারিত সময় অনুযায়ী লক্ষ্য অর্জন করতে পারেনি। তবে শিগগিরই লক্ষ্য অর্জন করবে বলে জানান ক্ষমতাধর এ সরকারি কর্মকর্তা।

এ ব্যাপারে দিমিত্রি পেসকোভ বলেন, এই যুদ্ধ শেষ করতে আমাদের সেনারা তাদের সর্বোচ্চ চেষ্টা করছে। আমরা আশা কির আগামী কয়েকদিনের মধ্যে আমরা আমাদের লক্ষ্যে পৌঁছাতে পারব এবং ইউক্রেনের সঙ্গে আলোচনার মাধ্যমে এ দ্বন্দ্বের অবসান ঘটাতে পারব।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

পূর্ব ইউক্রেনের দুইটি অঞ্চলের স্বীকৃতি দিয়েছে রাশিয়া!

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিভিশনের দেয়া এক ভাষণে বলেছেন, মস্কো পূর্ব ইউক্রে . . . বিস্তারিত

সম্মেলন থেকে চীনকে ন্যাটোর হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে শুরু হয়েছে ন্যাটো সম্মেলন। সোমবার সম্মেলন শুরুর প্রথম দিনই আ . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com