ইউক্রেনে পারমাণবিক হামলার শঙ্কা

০৬ মে,২০২২

ইউক্রেনে পারমাণবিক হামলার শঙ্কা, যা বলল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: রাশিয়া ইউক্রেনে ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না। শুক্রবার এমনটি জানিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এলেক্সি জাইতসেভ।

ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র তৈরি করা হয়েছে যুদ্ধক্ষেত্রে ব্যবহার করার জন্য। ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্রের গোত্রের মধ্যে রয়েছে গ্র্যাভিটি বোমা, স্বল্প পাল্লার মিসাইল, কামান শেল, ল্যান্ড মাইন, ডিপথ চার্জ (সাবমেরিনে হামলা করার বোমা), টোরপেডোস। এই অস্ত্রগুলোতে নিউক্লিয়ার অস্ত্র যুক্ত করা থাকে।

পশ্চিমা কর্মকর্তারা সাম্প্রতিক সময়ে খোলাখুলিভাবেই পারমাণবিক অস্ত্র ব্যবহারের শঙ্কার কথা জানিয়েছেন। তারা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহার করার ঝুঁকি আছে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ এর পরিচালক উইলিয়াম বার্নস গত ১৪ এপ্রিল বলেছিলেন, পারমাণবিক হামলার বিষয়টি আমরা কেউ হালকাভাবে নিতে পারব না।

তিনি জানিয়েছিলেন, ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র অথবা লো ইয়েল্ড পারমাণবিক অস্ত্র ব্যবহার অনেক বড় হুমকির বিষয়।

এদিকে ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি হামলা করে রাশিয়া। ওই সময়ই পারমাণবিক অস্ত্র বাহিনীকে সর্বোচ্চ সতর্কতামূলক অবস্থানে থাকার নির্দেশ দেন প্রেসিডেন্ট পুতিন।

এরপর থেকেই যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো শঙ্কা প্রকাশ করছে আসছে, রাশিয়া কোণঠাসা হয়ে পড়লে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে।

তবে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানালেন, তারা ইউক্রেনে পারমাণাবিক হামলা চালাবেন না।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

সম্মেলন থেকে চীনকে ন্যাটোর হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে শুরু হয়েছে ন্যাটো সম্মেলন। সোমবার সম্মেলন শুরুর প্রথম দিনই আ . . . বিস্তারিত

সীমা অতিক্রম করলে দ্রুত কঠোর পরিণতি: পশ্চিমা বিশ্বকে পুতিনের হুশিয়ারি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনমস্কো: ভ্লাদিমির পুতিন এমনিতে স্বল্পভাষী। জনসমক্ষে বাগাড়ম্বর করা বা হুমকি-ধমকি দেওয়ার লোক তিন . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com