পদত্যাগের ঘোষণা চিকিৎসা উপদেষ্টা অ্যান্থনি ফাউসির

২৩ আগস্ট,২০২২

পদত্যাগের ঘোষণা চিকিৎসা উপদেষ্টা অ্যান্থনি ফাউসির

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা ও ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের (এনআইএআইডি) প্রধান অ্যান্থনি ফাউসি পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

আগামী ডিসেম্বর থেকে আর ওই দুটি পদে দায়িত্ব পালন করবেন না ৮১ বছর বয়সি এ বিশেষজ্ঞ চিকিৎসক। খবর বউমবার্গের।

ডা. ফাউসি দীর্ঘ ৩৮ বছর ধরে এনআইএআইডির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। স্থানীয় সময় সোমবার এক বিবৃতিতে ফাউসি এ পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে অ্যান্থনি ফাউসি সারা বিশ্বে পরিচিত মুখ হয়ে ওঠেন। তার পদত্যাগের ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফাউসির উদ্যম, কর্মদক্ষতা ও বৈজ্ঞানিক সততার জন্য ধন্যবাদ জানিয়েছেন।

এক বিবৃতিতে জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যব্যবস্থা স্থিতিশীল ও শক্তিশালী করার পেছনে ফাউসির গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

অ্যান্থনি ফাউসি প্রথম ১৯৬৮ সালে জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটে যোগ দেন। এর পর ১৯৮৪ সালে তিনি এনআইএআইডির সংক্রামক জাতীয় রোগ শাখার পরিচালক নিযুক্ত হন।

ফাউসি প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান থেকে জো বাইডেন পর্যন্ত সাতজন প্রেসিডেন্টের অধীনে কাজ করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের সবচেয়ে খ্যাতিমান চিকিৎসক হিসেবে সুপরিচিত।

অবসরের পর তিনি ভ্রমণ, লেখালেখি ও সরকারি চাকরিতে যোগ দিতে তরুণদের উৎসাহী করতে মনোনিবেশ করবেন বলে জানা গেছে।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

সম্মেলন থেকে চীনকে ন্যাটোর হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে শুরু হয়েছে ন্যাটো সম্মেলন। সোমবার সম্মেলন শুরুর প্রথম দিনই আ . . . বিস্তারিত

সীমা অতিক্রম করলে দ্রুত কঠোর পরিণতি: পশ্চিমা বিশ্বকে পুতিনের হুশিয়ারি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনমস্কো: ভ্লাদিমির পুতিন এমনিতে স্বল্পভাষী। জনসমক্ষে বাগাড়ম্বর করা বা হুমকি-ধমকি দেওয়ার লোক তিন . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com