আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে সংঘর্ষে শতাধিক সেনা নিহত

১৪ সেপ্টেম্বর,২০২২

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে সংঘর্ষে শতাধিক সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: আর্মেনিয়া ও আজারবাইজানের সীমান্তে লড়াইয়ে মঙ্গলবার প্রায় ১০০ সৈন্য নিহত হয়েছে, এতে করে উভয় পক্ষের দীর্ঘকালের শত্রুতার জের শুরু হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

আর্মেনিয়া বলেছে যে তাদের অন্তত ৪৯ সৈন্য নিহত হয়েছে; আজারবাইজান বলেছে যে তারা ৫০ জনকে হারিয়েছেন।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অনুসারে, আজারবাইজানি বাহিনী আর্মেনিয়ান ভূখণ্ডের অনেক অংশে একটি আর্টিলারি ব্যারেজ এবং ড্রোন হামলা চালালে কয়েক মিনিট পর মধ্যরাত থেকে লড়াই শুরু হয়।

মন্ত্রণালয় বলেছে যে দিনের বেলা গোলাগুলি কম হচ্ছে, কিন্তু আজারবাইজানীয় সৈন্যরা আর্মেনিয়ান অঞ্চলে অগ্রসর হওয়ার চেষ্টা করছে।

আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে সোমবার শেষের দিকে এবং মঙ্গলবারের প্রথম দিকে আর্মেনিয়ার ‘বড় আকারের উস্কানি’র কারণে এই প্রতিক্রিয়া। এতে বলা হয়, মাইন পুঁতে এবং আজারবাইজানীয় সামরিক অবস্থানে গুলি চালাচ্ছে আর্মেনিয়ান সেনারা।

কয়েক দশকের পুরনো দুই দেশ নাগোর্নো-কারাবাখ নিয়ে দ্বন্দ্ব চলছে আসছে। যা ১৯৯৪ সালে আজারবাইজানের অংশ নিয়ে একটি বিচ্ছিন্নতাবাদী যুদ্ধ শেষ হওয়ার পর থেকে আর্মেনিয়া-সমর্থিত জাতিগত আর্মেনিয়ান বাহিনীর নিয়ন্ত্রণ করছে।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

সম্মেলন থেকে চীনকে ন্যাটোর হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে শুরু হয়েছে ন্যাটো সম্মেলন। সোমবার সম্মেলন শুরুর প্রথম দিনই আ . . . বিস্তারিত

সীমা অতিক্রম করলে দ্রুত কঠোর পরিণতি: পশ্চিমা বিশ্বকে পুতিনের হুশিয়ারি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনমস্কো: ভ্লাদিমির পুতিন এমনিতে স্বল্পভাষী। জনসমক্ষে বাগাড়ম্বর করা বা হুমকি-ধমকি দেওয়ার লোক তিন . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com