করোনা নিয়ে কিমের জরুরি বৈঠকে সীমান্ত বন্ধের ঘোষণা!

২৬ জুলাই,২০২০

করোনা নিয়ে কিমের জরুরি বৈঠকে সীমান্ত বন্ধের ঘোষণা!

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
পিয়ংইয়ং: বিশ্বব্যাপী করোনা মহমারীরর মধ্যে করোনামক্তর তকমা খসতে বসেছে উত্তর কোরিয়ার। দেশটি প্রথমবারের মতো রোববার সন্দেহভাজন করোনা রোগী শনাক্ত হয়েছে।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) এমন তথ্য জানিয়েছে। খবর ইয়েনি শাফাকের

সন্দেহভাজন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পরপরই উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছেন।

সন্দেহভাজন ওই রোগীকে সীমান্তবর্তী কায়েসং এলাকায় শনাক্ত করা হয়। ওই ব্যক্তি দক্ষিণ কোরিয়া সীমান্ত দিয়ে অবৈধভাবে দেশটিতে ঢুকেছিল। তাকে নজরদারিতে রাখা হয়েছে।

জরুরি বৈঠক শেষে জানানো হয়, দেশের সব এলাকায় মহামারী বিরোধী আগাম পদক্ষেপ নেয়া হয়েছিল এবং গত ৬ মাস ঢোকার সব জায়গা বন্ধ রাখা সত্ত্বেও এ ঘটনা সংকটজনক অবস্থা তৈরি করেছে। কিম উল্লেখ করেন, মহামারীর বিরুদ্ধে দেশে সর্বোচ্চ স্তরের ব্যবস্থা প্রয়োগ করা হবে।

উত্তর কোরীয় নেতা কিম জানিয়েছেন, শুক্রবার থেকে কায়েসং ঢোকা ও বের হওয়া সম্পূর্ণ বন্ধ করা হয়েছে। যে সব মানুষ গত ৫ দিন ওই শহরটিতে ঘুরেছেন তাদের হোম কোয়ারেন্টিতে থাকতে বলা হয়েছে।

উত্তর কোরিয়া বলছে, দেশটিতে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত হওয়ার পর দক্ষিণ কোরিয়ার সাথে সীমান্তবর্তী কেসং শহরকে বাকি দেশ থেকে বিচ্ছিন্ন করে সেখানে লকডাউন জারি করা হয়েছে।

বলা হচ্ছে, আক্রান্ত ব্যক্তি গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া থেকে ফিরে এসেছেন। এর পর পরই উত্তর কোরিয়ার নেতা কিম জং-আন জরুরি অবস্থা ঘোষণা করেছেন। বৈঠক ডেকেছেন তার পলিটব্যুরোর সদস্যদের সঙ্গে।

ভাইরাসটি হয়তো দেশে ঢুকে পড়েছে, রাষ্ট্রীয় বার্তা সংস্থার সঙ্গে এই মন্তব্য করেছেন কিম জং আন।

ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়ায় এটাই প্রথম করোনাভাইরাসের সংক্রমণ। এর আগে দেশটিকে করোনাভইরাস থেকে মুক্ত বলে ঘোষণা করা হয়েছিল।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

তালেবান নিষেধাজ্ঞাকে ‘বুড়ো আঙুল’ দেখাচ্ছে আফগান মেয়েরা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: তালেবান দ্বিতীয় দফায় আফগানিস্তানের ক্ষমতা দখলের প্রায় আড়াই মাস পেরিয়ে যাচ্ছে। প্রথম দফার . . . বিস্তারিত

ন্যাটোকে পাল্টা হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: সম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একদিনের ন্যাটো সম্মেলনে বেইজিংয়ের সামরিক তৎপরতা নিয় . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com