সাগরে অস্ট্রেলিয়ারে সাথে বিরোধে জড়াচ্ছে চীন!

২৬ জুলাই,২০২০

সাগরে অস্ট্রেলিয়ারে সাথে বিরোধে জড়াচ্ছে চীন!

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
বেইজিং: দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের সঙ্গে অস্ট্রেলিয়ার বিরোধ লেগেছে। সাগরে চীনের তৎপরতার তীব্র বিরোধিতা করছে অস্ট্রেলিয়া। দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকায় বেইজিংয়ের আঞ্চলিক ও সামুদ্রিক দাবি প্রত্যাখ্যান করেছে অস্ট্রেলিয়া।

এ নিয়ে জাতিসংঘের দ্বারস্থ হয়েছে দেশটি। সেখানে একটি ঘোষণাপত্র জমা দিয়েছে অস্ট্রেলিয়া। তাতে বলা হয়েছে, চীনের সাগরের বেশি অংশের দাবি, এর কোনো আইনি ভিত্তি নেই। তবে এ বিষয়ে মন্তব্য করেনি চীন।

যুক্তরাষ্ট্র বলছে ওই এলাকায় চীনা তৎপরতা বেআইনি। এর কিছুদিনের মধ্যেই এই বিরোধ প্রকাশ্যে এল।

কয়েক বছর ধরে চীন সাগরে থাকা ওই দ্বীপটিতে বিমানঘাঁটি নির্মাণ করছে। চীনা দাবিকে ঘিরে ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপিন্স, তাইওয়ান ও ভিয়েতনাম প্রতিদ্বন্দ্বিতায় জড়িয়েছে। দ্বীপটি নিয়ে সাম্প্রতিক বছরগুলোতে উত্তেজনা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে; বেশ কয়েকটি সামুদ্রিক সংঘাত চলছে।

এর আগে গত সপ্তাহে দক্ষিণ চীন সাগরে অস্ট্রেলিয়ার যুদ্ধজাহাজের মুখোমুখি হয় চীনা নৌবাহিনী। এ সময় অস্ট্রেলীয় যুদ্ধজাহাজকে বিতর্কিত দ্বীপটির পাশ দিয়ে যেতে বাধা দেয় চীনা নৌবাহিনী। অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র-জাপানের একটি যৌথ নৌমহড়া চলাকালে এ ঘটনা ঘটে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, তারা বিতর্কিত দ্বীপটির ১২ নটিক্যাল মাইলের মধ্যে প্রবেশ করেনি। যদিও অপরিকল্পিত এই মহড়ায় বিদেশি যুদ্ধজাহাজের সঙ্গে মুখোমুখি হওয়ার বিষয়টি নিরাপদ ও পেশাদার উপায়ে সামলে নেয়া হয়েছিল।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

তালেবান নিষেধাজ্ঞাকে ‘বুড়ো আঙুল’ দেখাচ্ছে আফগান মেয়েরা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: তালেবান দ্বিতীয় দফায় আফগানিস্তানের ক্ষমতা দখলের প্রায় আড়াই মাস পেরিয়ে যাচ্ছে। প্রথম দফার . . . বিস্তারিত

ন্যাটোকে পাল্টা হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: সম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একদিনের ন্যাটো সম্মেলনে বেইজিংয়ের সামরিক তৎপরতা নিয় . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com