নিজের অবস্থানে অনড় ইমরান খান

২৪ মার্চ,২০২২

নিজের অবস্থানে অনড় ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: পাকিস্তানের পার্লামেন্টে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে শুক্রবারের ভোটভুটির আগে বড় ধাক্কা খেলেন প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর তিন সহযোগী বুধবার সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে বিরোধী জোটে যোগ দেয়ার কথা জানিয়েছে। এর ফলে পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করা ইমরানের পক্ষে কার্যত অসম্ভব হয়ে গেল বলে মনে করা হচ্ছে।

এই পরিস্থিতিও পিছু হঠতে নারাজ পাকিস্তানি ক্রিকেটার রাজনীতিক। সরকার বাঁচানোর বিষয়ে এখনো আত্মবিশ্বাসী তিনি। প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফার আশঙ্কা খারিজ করে বুধবার ইমরান বলেন, আমি কোনো অবস্থাতেই পদত্যাগ করব না। শেষ বল পর্যন্ত খেলব এবং এক দিন আগে আমি তাদের (বিরোধী) চমকে দেব। পাশাপাশি, পাকি সেনাবাহিনীর সাথে তার কোনো মতবিরোধ নেই বলেও দাবি করেন তিনি।

৩৪২ আসনের পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের ‘জাদু সংখ্যা’ ১৭২। ইমরানের নিজের দল পিটিআই-এর সদস্য ১৫৫ জন। বুধবার সমর্থন প্রত্যাহার করে নেয়া মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম-পি)-এর ৭, পাকিস্তান মুসলিম লিগ-কায়েদ (পিএমএল-কিউ)-এর ৫ এবং বালুচিস্তান আওয়ামি পার্টি (বিএপি)-র ৫ সদস্য রয়েছেন। অন্য দিকে, পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এবং পাকিস্তান পিপল্‌স পার্টি (পিপিপি)-র নেতৃত্বাধীন সম্মিলিত বিরোধী জোটের সদস্য ১৬২ জন।

ইমরানের দলের ১৫৫ জন ন্যাশনাল অ্যাসেম্বলি সদস্যের মধ্যে বেশ কয়েকজন ইতিমধ্যেই বিরোধী জোটকে সমর্থনের কথা জানিয়েছেন। পাকিস্তানের রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, এই পরিস্থিতিতে বুধবার পিটিআই-এর সহযোগী তিন দলের ১৭ সদস্যের সমর্থন প্রত্যাহারে জেরে কার্যত পতন নিশ্চিত হয়েছে ইমরান সরকারের।

ইমরান সরকারের ব্যর্থতার জন্যই পাকিস্তানের আর্থিক পরিস্থিতি ক্রমশ বেহাল হচ্ছে এবং মূল্যবৃদ্ধি আকাশ ছুঁয়েছে বলে অভিযোগ তুলে অনাস্থা প্রস্তাব এনেছে বিরোধীরা। চাপের মুখে ইমরান কখনো বিরোধী নেতাদের উদ্দেশে আপত্তিজনক মন্তব্য করে বিতর্ক বাড়িয়েছেন, কখনো ‘আলু-পেঁয়াজের দাম ঠিক করতে রাজনীতিতে আসিনি’ বলে সমালোচনার মুখে পড়েছেন। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে তার সরকারের ব্যর্থতা নিয়ে সরব হয়েছে সংবাদমাধ্যমও।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

তালেবান নিষেধাজ্ঞাকে ‘বুড়ো আঙুল’ দেখাচ্ছে আফগান মেয়েরা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: তালেবান দ্বিতীয় দফায় আফগানিস্তানের ক্ষমতা দখলের প্রায় আড়াই মাস পেরিয়ে যাচ্ছে। প্রথম দফার . . . বিস্তারিত

ন্যাটোকে পাল্টা হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: সম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একদিনের ন্যাটো সম্মেলনে বেইজিংয়ের সামরিক তৎপরতা নিয় . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com