পাকিস্তানে বেসরকারিভাবে পার্লামেন্ট চালালেন বিরোধীরা!

০৩ এপ্রিল,২০২২

পাকিস্তানে বেসরকারিভাবে পার্লামেন্ট চালালেন বিরোধীরা!

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ডেপুটি স্পিকার কাসিম সুরি প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে উত্থাপিত অনাস্থা প্রস্তাবকে অসাংবিধানিক আখ্যায়িত করে তা খারিজ করে দেয়ায় ক্ষোভে জ্বলছে বিরোধীরা। ফলে তারা পিএমএলএনের আয়াজ সাদিককে স্পিকারের আসনে বসিয়ে নিজেদের মতো করে জাতীয় পরিষদের অধিবেশন পরিচালনা করেছে।

এদিন জাতীয় পরিষদে যে ঘটনা ঘটেছে তাকে জাতীয় পরিষদের বিরোধী দলীয় নেতা শাহবাজ শরীফ উচ্চ পর্যায়ের রাষ্ট্রদ্রোহিতা ছাড়া অন্য কিছু নয় বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, দেশকে নৈরাজ্যের দিকে ঠেলে দিয়েছেন ইমরান খান। নিয়াজি এবং তার সহযোগীদের মুক্তভাবে ছেড়ে দেয়া হবে না। সংবিধানকে নগ্নভাবে এবং ভয়াবহভাবে লঙ্ঘন করার পরিণতি ভোগ করতে হবে। আমরা আশা করি সংবিধান সমুন্নত রাখতে ভূমিকা রাখবে সুপ্রিম কোর্ট।

পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, অনাস্থা প্রস্তাবে ভোট হওয়া বন্ধ করে সরকার সংবিধান লঙ্ঘন করেছে। তাই ঐক্যবদ্ধ বিরোধী দল পার্লামেন্ট ত্যাগ করবে না। আমাদের আইনজীবীরা সুপ্রিম কোর্টের পথে রয়েছেন। পাকিস্তানের সংবিধানকে সুরক্ষা, সমুন্নত, পক্ষে থাকা এবং বাস্তবায়নে সব প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানাই আমরা। সরকার সংবিধান এবং আইনকে নগ্নভাবে লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছেন পিপিপির মুস্তাফা নওয়াজ খোকার।

তিনি বলেন, সুপ্রিম কোর্টের অলস বসে দর্শকের ভূমিকায় থাকা উচিত নয়। তারা তা থাকতেও পারে না। প্রধান বিচারপতির উচিত অবিলম্বে বেঞ্চ বসানো এবং দেশের সাংবিধানিক সঙ্কট থেকে দেশকে রক্ষা করা। আরেক টুইটে তিনি বলেছেন, দলীয় নেতা ফারুক নায়েক এবং রাজা রাব্বানি একটি পিটিশন প্রস্তুত করছেন। বিকেল সাড়ে তিনটার মধ্যে আমরা তা নিয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার অফিসে যাবো।

অন্যদিকে পিএমএলএনের ভাইস প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজ বলেছেন, নিজেদের আসন রক্ষার জন্য পাকিস্তানের সংবিধানকে বিকৃত করতে দেবো না কাউকে। তিনি বলেন, যদি এই ফ্যানাটিক অপরাধের শাস্তি দেয়া না হয় তাহলে জঙ্গলের শাসন প্রতিষ্ঠা হবে দেশে। পিএমএলএনের আহসান ইকবাল বলেছেন, বিশ্বের কাছে প্রধানমন্ত্রী ইমরান প্রমাণ করেছেন যে, তিনি মর্যাদা, সম্মানের কোনো তোয়াক্কা করেন না। তিনি জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতা হারানোর পর সংবিধানের ওপর বুলডোজার চালিয়ে দিয়েছেন। ইতিহাসে সবচেয়ে অমানবিকভাবে তিনি পরাজিত হতেন।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

তালেবান নিষেধাজ্ঞাকে ‘বুড়ো আঙুল’ দেখাচ্ছে আফগান মেয়েরা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: তালেবান দ্বিতীয় দফায় আফগানিস্তানের ক্ষমতা দখলের প্রায় আড়াই মাস পেরিয়ে যাচ্ছে। প্রথম দফার . . . বিস্তারিত

ন্যাটোকে পাল্টা হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: সম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একদিনের ন্যাটো সম্মেলনে বেইজিংয়ের সামরিক তৎপরতা নিয় . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com