জাওয়াহিরির লাশ এখনো আমরা পাইনি: তালেবান

২৫ আগস্ট,২০২২

জাওয়াহিরির লাশ এখনো আমরা পাইনি: তালেবান

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, আল কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরির নিহত হওয়ার বিষয়ে তদন্ত এখনো শেষ হয়নি আর তার লাশও খুঁজে পাইনি আমরা।

বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এ সময় তিনি বলেন, ‘তাদের দেশে আইএসকে পরাজিত করা হয়েছে।’ এজন্য আফগানিস্তানে আইএসের উপস্থিতির আশঙ্কার বিষয়ে বিশ্বকে দুশ্চিন্তাগ্রস্ত না হওয়ার আহ্বান জানান জাবিহুল্লাহ।

উল্লেখ্য, গত মাসে আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি বাড়িতে ড্রোন থেকে দুটি মিসাইল ছুড়ে জাওয়াহিরিকে হত্যা করে যুক্তরাষ্ট্র। যখন ড্রোন থেকে মিসাইল ছোড়া হয় তখন তিনি সেখানে একটি বাড়ির ব্যালকনিতে দাঁড়িয়ে ছিলেন। তবে মিসাইল হামলায় জাওয়াহিরির পরিবারের অন্য সদস্যদের কোনো ক্ষতি হয়নি।

অবশ্য সেই সময় মার্কিন ড্রোন হামলার বিষয়টি নিশ্চিত করলেও তালেবানের তরফ থেকে জাওয়াহিরির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়নি। পরে মার্কিন বিমান হামলায় জাওয়াহিরি আফগানিস্তানে বাস্তবেই নিহত হয়েছেন কিনা তা তদন্ত শুরু করে তালেবান।

এক দশকের বেশি আগে আল কায়েদার তৎকালীন শীর্ষ নেতা যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার মূল রূপকার ওসামা বিন লাদেনকে হত্যার পর এটাই ওই সংগঠনের ওপর সবচেয়ে বড় আঘাত বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

তালেবান নিষেধাজ্ঞাকে ‘বুড়ো আঙুল’ দেখাচ্ছে আফগান মেয়েরা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: তালেবান দ্বিতীয় দফায় আফগানিস্তানের ক্ষমতা দখলের প্রায় আড়াই মাস পেরিয়ে যাচ্ছে। প্রথম দফার . . . বিস্তারিত

ন্যাটোকে পাল্টা হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: সম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একদিনের ন্যাটো সম্মেলনে বেইজিংয়ের সামরিক তৎপরতা নিয় . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com