উ. কোরিয়ায় অজ্ঞাত জ্বর, উৎস জানা যাচ্ছে না

২৫ আগস্ট,২০২২

উ. কোরিয়ায় অজ্ঞাত জ্বর, উৎস জানা যাচ্ছে না

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: চীন সীমান্ত সংলগ্ন উত্তর কোরিয়ায় অজ্ঞাত এক রকম জ্বরের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। দেশজুড়ে মহামারি পরিস্থিতি বিশ্লেষণ করে দেখা গেছে, এ মাসের শুরুর দিকে উত্তর কোরিয়ায় করোনায় নতুন করে কেউ আক্রান্ত হননি।

এর মূল উৎস কি তা নিয়ে রহস্য দানা বাঁধছে। এটি নোভেল করোনাভাইরাস নয়। তবে যে ভাইরাসের কারণে এই রোগ হচ্ছে, তাকে কেউ শনাক্ত করতে পারেননি।

বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। চীন সীমান্তের কাছে রায়াংগাং প্রদেশে ‘মারাত্মক মহামারিতে চারজন জ্বরে আক্রান্ত হয়েছেন’ বলে রিপোর্টে জানানো হয়েছে মঙ্গলবার। এর ফলে কর্তৃপক্ষ সঙ্গে সঙ্গে ওই এলাকা লকডাউন করে দিয়েছে। মাঠে নামিয়েছে মেডিকেল টিম। স্টেট ইমার্জেন্সি এপিডেমিক প্রিভেনশন হেডকোয়ার্টার্সকে উদ্ধৃত এ খবর জানিয়েছে সরকারি বার্তা সংস্থা কেসিএনএন।

এক্ষেত্রে নতুন এই জ্বরের কারণ অনুসন্ধানে ওই এলাকায় মহামারি, ভাইরাস ও পরীক্ষা বিষয়ক বিশেষজ্ঞদের পাঠিয়েছে কর্তৃপক্ষ। এই জ্বর যাতে ছড়িয়ে না পড়তে পারে সে জন্য বিধিনিষেধ দেয়া হয়েছে। কেসিএনএ বলেছে, সন্দেহজনক ব্যক্তির সংস্পর্শে গিয়েছিলেন এমন সব ব্যক্তিকে পরীক্ষা করার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে করোনাভাইরাসের বিরুদ্ধে নিজেদের বিজয় ঘোষণা করে উত্তর কোরিয়া। এই ভাইরাসের জন্য তারা দক্ষিণ কোরিয়াকে দায়ী করে। এর বিরুদ্ধে ভয়াবহ প্রতিশোধ নেয়ার প্রত্যয় ঘোষণা করে। তবে এ অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে দক্ষিণ কোরিয়া।

ওদিকে করোনার বিরুদ্ধে বিজয় ঘোষণার পর উত্তর কোরিয়ায় বাধ্যতামুলক মুখে মাস্ক পরার নির্দেশ তুলে নিয়েছেন কর্মকর্তারা। পাবলিক ফ্যাসিলিটি ব্যবহারের ওপর সীমা তুলে নেয়া হয়েছে। এখানে উল্লেখ করা যায়, করোনায় কি পরিমাণ মানুষ আক্রান্ত হয়েছেন সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য দেয় না উত্তর কোরিয়া। তবে সম্প্রতি এক অনুষ্ঠানে নেতা কিম জং উনের বোন ঘোষণা দেন, তার ভাই করোনা মহামারির সময় মারাত্মক অসুস্থ ছিলেন।

তবে তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন কিনা, তা তিনি নিশ্চিত করেননি। কিম জং উনের বোনের ওই ঘোষণায় অনুষ্ঠানস্থলে সেনাবাহিনীর এবং বেসামরিক পর্যায়ের অনেককে হাউমাউ করে কাঁদতে দেখা যায়।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

তালেবান নিষেধাজ্ঞাকে ‘বুড়ো আঙুল’ দেখাচ্ছে আফগান মেয়েরা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: তালেবান দ্বিতীয় দফায় আফগানিস্তানের ক্ষমতা দখলের প্রায় আড়াই মাস পেরিয়ে যাচ্ছে। প্রথম দফার . . . বিস্তারিত

ন্যাটোকে পাল্টা হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: সম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একদিনের ন্যাটো সম্মেলনে বেইজিংয়ের সামরিক তৎপরতা নিয় . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com