ইউক্রেনকে কেন কাঙ্খিত অস্ত্র দিচ্ছে না যুক্তরাষ্ট্র

২৬ আগস্ট,২০২২

ইউক্রেনকে কেন কাঙ্খিত অস্ত্র দিচ্ছে না যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: যুক্তরাষ্ট্রের কাছে দীর্ঘদিন ধরেই দূরপাল্লার ভূমি থেকে ভূমিতে নিক্ষেপকারী আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমের (এটিএসিএমএস) চাহিদা করে আসছিল যুক্তরাষ্ট্র।

তবে ওয়াশিংটন বর্তমানে কিয়েভকে এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে না। কারণ যুক্তরাষ্ট্রের সরবরাহ করা বেশিরভাগ অস্ত্রই রাশিয়ান লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম বলে পেন্টাগনের একজন সিনিয়র কর্মকর্তা দাবি করেছেন।

এ ব্যাপারে মার্কিন প্রতিরক্ষা বিষয়ক আন্ডার সেক্রেটারি কলিন কাহল ইউক্রেনে সামরিক সহায়তা নিয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, আমাদের মূল্যায়ন বলে, এই পর্যায়ে ইউক্রেনের দূরপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) অস্ত্র প্রয়োজন নেই। এসব অস্ত্র ২৮০ কিলোমিটারের বেশি দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাতে সক্ষম। আমাদের মনে হয় এই মূহুর্তে ইউক্রেনের এটিএসিএমএসের চেয়ে জিএমএলআরএসের (গাইডেড মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম) দিকে বেশি নজর দেওয়া উচিত।

এই দুই ধরনের মিসাইলই যুক্তরাষ্ট্রের তৈরি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের (হিমার্স) মাধ্যমে ছোড়া যায়। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য, দুই দেশই ইউক্রেনকে হিমার্স রকেট সিস্টেম সরবরাহ করেছে।

তবে গাইডেড মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (জিএমএলআরএস) প্রজেক্টাইলগুলো সর্বোচ্চ ৮০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

অন্যদিকে আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএসের) তিনশ কিলোমিটার দূরে আঘাত হানতে পারে। সম্মুখ যুদ্ধক্ষেত্রের অনেক দূর থেকেও রাশিয়ার লক্ষ্যবন্তুতে আঘাত হানার জন্য যুক্তরাষ্ট্রের কাছে ইউক্রেন জিএমএলআরএস মিসাইল চাহিদা করে আসছে।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

তালেবান নিষেধাজ্ঞাকে ‘বুড়ো আঙুল’ দেখাচ্ছে আফগান মেয়েরা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: তালেবান দ্বিতীয় দফায় আফগানিস্তানের ক্ষমতা দখলের প্রায় আড়াই মাস পেরিয়ে যাচ্ছে। প্রথম দফার . . . বিস্তারিত

ন্যাটোকে পাল্টা হুঁশিয়ারি চীনের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: সম্প্রতি বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে একদিনের ন্যাটো সম্মেলনে বেইজিংয়ের সামরিক তৎপরতা নিয় . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com