অরুণাচলে সেনাবাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত: ২ পাইলট নিহত

১৬ মার্চ,২০২৩

অরুণাচলে সেনাবাহিনীর হেলিকপ্টার বিধ্বস্ত: ২ পাইলট নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ভারতের অরুণাচল প্রদেশে ভারতীয় সেনাবাহিনীর চিতা নামের একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে হেলিকপ্টারে থাকা দুই পাইলটেরই মৃত্যু হয়।

বৃহস্পতিবার সকাল সোয়া ৯টার দিকে প্রদেশটির বোমডিলার পশ্চিমে মান্দালা পাহাড়ের কাছে এ দুর্ঘটনা ঘটে। এ তথ্য নিশ্চিত করেছে অরুণাচলের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, অরুণাচল প্রদেশের বোমডিলার পশ্চিমে মান্দালার কাছে সকাল ৯টা ১৫ মিনিটের এ দুর্ঘটনা ঘটে।

প্রতিরক্ষা পিআরআইও লেফটেন্যান্ট কর্নেল মহেন্দ্র রাওয়াত জানিয়েছেন, পাইলটদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে। সাধারণ সর্টিতে হেলিকপ্টারটি গিয়েছিল বলে জানা গেছে।

ভারতীয় বায়ুসেনা এবং সেনাবাহিনী অনেক বছর ধরেই চেতক ও চিতা হেলিকপ্টারগুলো ব্যবহার করছে। এই হেলিকপ্টারগুলোর পরিস্থিতি এখন আর ততটা ভালো নয়। তাই এগুলোকে বদলের প্রয়োজন। অবশ্য সীমান্তঘেঁষা উঁচু অঞ্চলে বাহিনীর লাইফলাইন এই হেলিকপ্টার। বর্তমানে প্রায় ২০০টি চিতা ও চেতক হেলিকপ্টার রয়েছে সামরিক বাহিনীতে।

গত মাসে সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে বলেছিলেন, সেনাবাহিনী ভবিষ্যতে প্রায় ৯৫টি হালকা কমব্যাট হেলিকপ্টার এবং ১১০টি হালকা ইউটিলিটি হেলিকপ্টার অন্তর্ভুক্ত করার কথা ভাবা হচ্ছে। এরই মধ্যে এই চিতা হেলিকপ্টারের দুর্ঘটনা ঘটল।

উল্লেখ্য, এর আগে গত বছরই অরুণাচল প্রদেশে সেনাবাহিনীর হেলিকপ্টার দুর্ঘটনা ঘটেছিল। ওই দুর্ঘটনার সম্ভাব্য কারণ হিসেবে প্রযুক্তিগত সমস্যা উঠে এসেছিল। ওই মর্মান্তিক ঘটনায় নিহত হয়েছেন পাঁচজন। অরুণাচলের টুটিংয়ে ঘটেছিল ওই দুর্ঘটনা।

জানা গিয়েছে, দুর্ঘটনার আগে ওই হেলিকপ্টারের পক্ষ থেক একটি ‘মে ডে কল’ এসেছিল এয়ারট্রাফিক কন্ট্রোলে। হেলিকপ্টারের চালকরা মেকানিক্যাল সমস্যার কথা জানিয়েছিলেন এটিসি-কে।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

তালেবান নিষেধাজ্ঞাকে ‘বুড়ো আঙুল’ দেখাচ্ছে আফগান মেয়েরা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: তালেবান দ্বিতীয় দফায় আফগানিস্তানের ক্ষমতা দখলের প্রায় আড়াই মাস পেরিয়ে যাচ্ছে। প্রথম দফার . . . বিস্তারিত

মিছিল নিয়ে মুম্বাই যাচ্ছে ভারতের ২০ হাজার কৃষক

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: ভারতের মহারাষ্ট্রের হাজার হাজার কৃষক পায়ে হেঁটে রাজধানী মুম্বাইয়ের দিকে পদযাত্রা শুরু করে . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com