এবার তুরস্ককে নিষেধাজ্ঞা হুমকি দিল যুক্তরাষ্ট্র

২৫ আগস্ট,২০২২

এবার তুরস্ককে নিষেধাজ্ঞা হুমকি দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: তুরস্কের প্রধান বাণিজ্যিক অ্যাসোসিয়েশন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ তাদের কাছে চিঠি দিয়ে বলেছে, যদি তারা রাশিয়ার সঙ্গে ব্যবসা-বাণিজ্য অব্যাহত রাখে তাহলে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

যুক্তরাষ্ট্রের ভয়, তাদের আরোপিত নিষেধাজ্ঞা পাশ কাটাতে তুরস্ককে ব্যবহার করছে রাশিয়া ও রাশিয়ার বাণিজ্য প্রতিষ্ঠানগুলো। এটি ঠেকাতেই রাশিয়ার সঙ্গে কোনো বাণিজ্য না করতে তুরস্ককে হুশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

এ মাসের মাঝামাঝি সময়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেন তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়েপ এরদোগান। তখন পুতিন-এরদোগান ঘোষণা দেন নিজেদের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি করবেন তারা।

গত কয়েকদিনে রাশিয়ার জ্বালানি কেনার পরিমাণ অনেক বাড়িয়ে দিয়েছে তুরস্ক।

তাছাড়া রাশিয়ার যেসব ধনকুবেরের ওপর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা তাদের দামি প্রমোদতরীগুলো তুরস্কের বন্দরে নিয়ে আসছেন যেন এগুলো অন্য কোনো দেশ আটক করতে না পারে।

এদিকে রাশিয়া ইউক্রেনে হামলা করার শুরু থেকেই নিরপেক্ষ ভূমিকা পালন করছে তুরস্ক। ফলে পশ্চিমাদের সঙ্গে এক হয়ে তারা রাশিয়ার ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেনি।

মন্তব্য

মতামত দিন

আমেরিকা পাতার আরো খবর

টর্নেডোর আঘাতে লণ্ডভণ্ড আমেরিকার কেন্টাকি, শতাধিক নিহতের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: ৩৬৫ কিলোমিটার বেগের এক টর্নেডোর আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্ . . . বিস্তারিত

মায়ামির ধসে পড়া ভবনের ‘বড় ত্রুটি’ আগেই জানানো হয়েছিল

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঢাকা: ফ্লোরিডার মায়ামিতে যে ভবনটি ধসে পড়েছে সেটায় বড় ধরনের ত্রুটি পাওয়া গিয়েছিল। ২০১৮ সাল . . . বিস্তারিত

 

 

 

 

 

 

ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com