Image description

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন: ইসরাইলের একটি ক্ষেপণাস্ত্র ইরানে আঘাত হেনেছে বলে যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিবার খবর প্রকাশ করেছে সিবিএস নিউজ। কিন্তু ইরানি এক কর্মকর্তা ওই খবর উড়িয়ে দিয়ে বলেছেন, ইরানে কোনো ক্ষেপণাস্ত্র আঘাত হানেনি।

ওই কর্মকর্তা শুক্রবার বার্তা সংস্থ রয়টার্সকে বলেন, ইরানের মধ্যাঞ্চলের শহর ইসফাহানের একটি বিমানবন্দরে বিস্ফোরণের যে শব্দ পাওয়া গেছে তার কারণ ইরানের আকাশ সুরক্ষা ব্যবস্থা সক্রিয় হয়ে ওঠায় ইরানে কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি। ইরানের বেশ কয়েকটি শহরের আকাশে শুক্রবার আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম।

এদিকে ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে রাজধানী তেহরানসহ বেশ কয়েকটি নগরীর আকাশ দিয়ে উড়োজাহাজ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে বলে খবর প্রকাশ করা হয়েছে।

গত শনিবার রাতে তিনশতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরাইলে হামলা চালিয়েছিল ইরান। যা নিয়ে এক সপ্তাহজুড়ে বিশ্ব রাজনীতিতে চরম উত্তেজনা বিরাজ করছে। 

ধারণা করা হচ্ছে, ইসরাইল যেকোনো মুহূর্তে ইরানে পাল্টা হামলা করতে পারে। আর তাতে মধ্যপ্রাচ্য জুড়ে ছড়িয়ে পড়তে পারে ভয়াবহ এক যুদ্ধ।

এর আগে ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশে কার্যক্রম পরিচালনাকারী কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন।

বদলা হিসাবে ইরান শনিবার রাতভর ইসরাইলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইরানের বেশির ভাগ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরাইলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয় বলে দাবি করে তেল আবিব।

ইরানের এই হামলার জবাব দেওয়া হবে বলে আগেই ঘোষণা দিয়েছিল ইসরাইল।

তবে যুক্তরাষ্ট্র ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ ইসরাইলকে ইরানে পাল্টা হামলা না চালানোর জন্য আহ্বান জানিয়েছিল।

কিন্তু ইসরাইল এই আহ্বান উপেক্ষা করে স্থানীয় সময় শুক্রবার ভোরে ইরানে প্রতিশোধমূলক ক্ষেপণাস্ত্র হামলা চালাল।