Image description

নিজস্ব প্রতিনিধি 
আরটিএনএন
রংপুর: রংপুরের-৬ টি আসনের মধ্যে তিনটির যাচাই-বাছাইয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, স্বতন্ত্র প্রার্থী জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গাসহ ১৯ জনের মনোনয়নপত্র বৈধ এবং আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্রসহ ৫ জনের মনোনয়ন বাতিল ঘোষণা করেছে ইসি। এছাড়াও স্থগিত হয়েছেন ৩ জন। এরমধ্যে রাঙ্গাসহ ২ জনের মনোনয়নপত্র প্রথমে স্থগিত করে পরে কাগজপত্র সঠিক দেয়ায় তাদের মনোনয়ন বৈধ করা হয়। 

রংপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রংপুর-১, ২ ও ৩ আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রম পরিচালনা করেন রিটার্নিং কর্মকর্তা মোবাশ্বের হাসান। সেখান থেকে পাওয়া তথ্য মতে, রংপুর-৩-এ জাতীয় পার্টির প্রার্থী দলটির চেয়ারম্যান জিএম কাদের, আওয়ামী লীগ প্রার্থী তুষার কান্তি মন্ডল, জাকের পার্টির লায়লা আরজুমান আরা বেগম, ন্যাশনাল পিপলস পার্টির শফিউল আলম, বাংলাদেশ সুপ্রিম পার্টি আব্দুর রহমান রেজু এবং জাসদের (ইনু) শহিদুল ইসলামের মনোনয়নপত্র বৈধ হয়েছে। এছাড়াও এই আসন থেকে ১ ভাগ ভোটারের তথ্যে মিল না থাকায় আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী তাতী লীগের ঢাকা মহানগর উত্তরের তথ্য ও গবেষণা সম্পাদক এটিএম রাকিবুল বাশারের মনোনয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন। এখানে বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী একরামুল হকের মনোনয়নপত্র রিটার্ন জমা না দেয়ায় স্থগিত করা হয়েছে।

এদিকে রংপুর-২ আসনে আওয়ামী লীগের ২ বিদ্রোহী প্রার্থীসহ ৩ জনের মনোনয়নপত্র বাতিল এবং জাতীয় পার্টি ও আওয়ামী লীগ মনোনীতসহ ৩ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এই আসনটিতে ৬ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেছিলেন । এরমধ্যে জাতীয় পার্টির আনিছুল ইসলাম মন্ডল, আওয়ামী লীগের আহসানুল হক চৌধুরী ডিউক এবং জাকের পার্টির আশরাফ উজ জামানের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। এছাড়া মনোনয়ন ফরমে সঠিক তথ্য না থাকায় বিএনএফের জিল্লুর রহমান এবং ১ ভাগ ভোটার না মেলায় স্বতন্ত্র প্রার্থী বিশ্বনাথ সরকার বিটু ও সুমনা আক্তার লিলির মনোনয়ন ফরম বাতিল করা হয়েছে।

স্বতন্ত্র অবৈধ হওয়া বিদ্রোহী প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান ও কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু জানান, আমি মনে করছি ষড়যন্ত্র করা হয়েছে। আমার জনপ্রিয়তাই এর কারণ। প্রতিপক্ষ আমার জনপ্রিয়তায় ভীত হয়ে প্রশাসনকে দিয়ে এটা করিয়েছে। আমি এর বিরুদ্ধে আপিল করবো।

তিনি আরো জানান, যে ৫ হাজার ভোটারের মধ্যে যে ১০ জনের কাছে নির্বাচন কমিশন গিয়েছিলেন, তার মধ্যে এক নারীর পক্ষে তার ছেলে সই করেছিলেন। যারা গিয়েছিলেন তাদেরকে তিনি জানিয়েছিলেনও যে লাগলে তিনি সই দেবেন। কিন্তু সেটাকে ভুল ধরে মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এটা আমার বোধগম্য নয়।

বাতিল হওয়া ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ সভাপতি, জেলা সদস্য সুমনা আক্তার লিলি দাবি করেছেন, আকলিমা নামের যে নারীর কাছে ইউএনও, পুলিশসহ গিয়েছিলেন, তিনি ভয়ে বলেছেন যে, সই তার ছিল না। আমি সেই চাচির সাথে কথা বলেছি। তিনি বলেছেন ট্রাইবুনালে এসে সাক্ষী দেবেন। আকলিমার দাবি, গ্রামে এমনভাবে প্রশাসন তাদের কাছে গেছেন, যাতে তিনি ভয় পেয়েছেন। বিশেষ করে পুলিশ যাওয়ায় আতংক তৈরি হয়েছে। তিনিও দাবি করেন, তার জনপ্রিয়তায় ভীত হয়েই প্রতিপক্ষ প্রশাসনকে দিয়ে এই পরিবেশ তৈরি করেছে। আপিল করে প্রার্থীতা ফিরে পাওয়ার আশাবাদী তিনি।

অন্যদিকে রংপুর-১ আসনে ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ হয়েছে। এরমধ্যে রয়েছেন জাতীয় পার্টির হোসেন মকবুল শাহরিয়ার আসিফ, আওয়ামী লীগের রেজাউল করিম রাজু, জাকের পার্টির মুমিনুল ইসলাম, তৃণমূল বিএনপির বদরুদ্দোজা চৌধুরী, ন্যাশনাল পিপলস পার্টির মোঃ হাবিবুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের শ্যামলী রায় এবং স্বতন্ত্র মসিউর রহমান রাঙ্গা, মঞ্জুম আলী, আসাদুজ্জামান বাবলু, শাহিনুর আলমের মনোনয়ন বৈধ হয়েছে।

এর মধ্যে স্বতন্ত্র হিসেবে বৈধ হওয়ায় আওয়ামী লীগের দুই বিদ্রোহী প্রার্থী হলেন- সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলু ও যুক্তরাজ্যের লাইম হাউস আওয়ামী লীগের সহ-সভাপতি ও ইউনিভার্সিটি ওয়েস্ট অফ ইংল্যান্ড শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি মঞ্জুম আলী।

 এই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিরোধী দলীয় চীফ হুইপ ও জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গার মনোনয়নপত্র প্রথমে মামলার তথ্য না থাকার কারণে স্থগিত করেছিল ইসি। পরে দুদকের একটি মামলার তথ্য নিয়ে আসায় তার মনোনয়ন এবং স্বাক্ষর সংক্রান্ত কাগজ দেয়ায় বাংলাদেশ কংগ্রেসের শ্যামলী রায়ের মনোনয়ন স্থগিতের পর বৈধ করা হয়।

এছাড়াও মামলার নিষ্পতির কপি না থাকায় ওয়ার্কার্স পার্টির বখতিয়ার হোসেন ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সবজু মিয়ার মনোনয়ন সাময়িক স্থগিত করা হয়েছে।

অন্যদিকে মোশাররফ হোসেন নামের এক স্বতন্ত্র প্রার্থীর ১ ভাগ ভোটারের তথ্যে অসঙ্গতি থাকায় মনোনয়ন ফরম বাতিল করে দেয়া হয়েছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানিয়েছে, শনিবার রংপুর ১ ছাড়াও ২ ও ৩ আসনের মনোনয়ন পত্র যাচাই-বাছাই করা হবে। আগামীকাল ৪, ৫ ও ৬ আসনের মনোনয়ন যাচাই-বাছাই হবে। 

এবার রংপুর-১ আসনে ১২ জন, ২ আসনে ৬ জন, ৩ আসনে ৯ জন, ৪ আসনে ৩ জন, ৫ আসনে ১০ জন এবং ৬ আসনে ৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। সবগুলো আসনেই জাতীয় পার্টি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ছাড়াও চারটি আসনে আওয়ামী লীগের একাধিক করে বিদ্রোহী প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন।