Image description

নিউজ ডেস্ক 
আরটিএনএন: গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ শনিবার (২৭ এপ্রিল) প্রথমদিন ‘এ’ ইউনিটের পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে চলবে বেলা ১টা পর্যন্ত। এর আগে কড়া নিরাপত্তায় ভর্তিচ্ছুদের কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়। এদিন  আর্কিটেকচার ব্যবহারিক (ড্রয়িং) পরীক্ষা বেলা সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) কেন্দ্রে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ফটকগুলোতে বসানো হয়েছে আর্চওয়ে। গোয়েন্দা সংস্থাসহ সব নিরাপত্তা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক এবং যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

অন্যান্য ক্যাম্পাসেও একই ধরনের চিত্র দেখা গেছে। প্রত্যেক শিক্ষার্থীকে তল্লাশি করে ঢুকতে দেওয়া হয়েছে। পুলিশের পাশাপাশি বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরাও দায়িত্বে রয়েছেন।

বিশ্ববিদ্যালয়গুলোর ২১ হাজার আসনের বিপরীতে এবার আবেদন জমা পড়েছে ৩ লাখ ৫ হাজার ৩৪৬টি। হিসেবে আসনপ্রতি লড়বেন ১৫ জন ভর্তিচ্ছু। এর মধ্যে বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটে ১ লাখ ৭০ হাজার ৫৯৯ আবেদন পড়েছে। 

একাধিক ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, সকাল থেকেই ভর্তি পরীক্ষা দিতে আসছেন ভর্তিচ্ছুরা। তাদের অনেকের সঙ্গে অভিভাবকরাও রয়েছেন। এ ছাড়া বিভিন্ন সংগঠনের স্বেচ্ছাসেবীদেরও প্রস্তুতি নিতে দেখা গেছে। তারা আলাদা আলাদা স্থানে বসে শিক্ষার্থীদের নানা বিষয়ে সহযোগিতা করবেন।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া ২৭ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়েছে। এবার মানবিক শাখার ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১টি ও ব্যবসায় শিক্ষা শাখার ‘সি’ ইউনিটে ৪০ হাজার ১১৬টি আবেদন জমা পড়েছে। গত ১২ ফেব্রুয়ারি গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়। গুচ্ছ ভর্তিতে অনলাইনে আবেদন পত্র গ্রহণের সময়সীমা ছিল ২৭ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

আজ শনিবার (২৭ এপ্রিল) ‘এ’ ইউনিট (বিজ্ঞান), ৩ মে শুক্রবার ‘বি’ ইউনিট (মানবিক) এবং ১০ মে শুক্রবার ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে ১টা। অন্য দুই ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।