Image description

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: মালদ্বীপ থেকে সেনা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে ভারত। আগামী মার্চ থেকে মে মাসের মধ্যে কয়েক দফায় সেনাদের ফিরিয়ে নেয়া হবে। তবে দেশটিকে দেয়া ভারতের দুই হেলিকপ্টার ও একটি ডর্নিয়ার বিমান মালদ্বীপ সরকার রেখে দেবে। মালদ্বীপের সেনাবাহিনী ও ভারতীয় অসামরিক কর্মকর্তারা সেগুলোর রক্ষণাবেক্ষণ ও তত্ত্বাবধান করবেন।

 শুক্রবার (২ জানুয়ারি) নয়াদিল্লিতে অনুষ্ঠিত ভারত ও মালদ্বীপের কর্মকর্তাদের নিয়ে গঠিত উচ্চ পর্যায়ের কোর কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

 বৈঠকের পর মালদ্বীপ সরকারের পক্ষে দেওয়া এক বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এসব বিষয়ে বিস্তারিত কোনো কিছু বলা হয়নি।

 ভারত শুধু জানিয়েছে, পারস্পরিক সম্মতিতে বিমান পরিষেবা অব্যাহত রাখতে দুই দেশ আলোচনা চালাচ্ছে। দুই দেশের সম্মতিতে সিদ্ধান্ত হয়েছে, কোর কমিটির তৃতীয় দফা বৈঠক ফেব্রুয়ারির শেষ সপ্তাহে মালদ্বীপের রাজধানী মালেতে অনুষ্ঠিত হবে।

হেলিকপ্টার ও বিমানের সাহায্যে ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্রের প্রত্যন্ত এলাকায় অত্যাবশ্যক চিকিৎসাসামগ্রী, খাদ্য ও পণ্য যেমন সরবরাহ করা হয়, তেমনই চিকিৎসার প্রয়োজনে দুর্গত ও গুরুতর অসুস্থদের রাজধানী মালেতে নিয়েও আসা হয়। দুর্যোগ মোকাবিলায়ও ওই পরিষেবা অত্যন্ত জরুরি।

সূত্র : টাইমস অফ ইন্ডিয়া