Image description

আন্তর্জাতিক ডেস্ক  
আরটিএনএন:  ইসরাইল বেসরকারিভাবে গাজার রাফা ক্রসিং পরিচালনা করার জন্য ফিলিস্তিনি কর্তৃপক্ষকে (পিএ) অনুরোধ করেছে বলে জানা গেছে। ইসরাইল, যুক্তরাষ্ট্র এবং পিএর চার কর্মকর্তা ওয়াশিংটনভিত্তিক অ্যাক্সিসকে এ তথ্য জানিয়েছেন।

প্রকাশিত প্রতিবেদনটি সত্য হলে এটি হবে যুদ্ধের সাথে সম্পর্কিত কোনো স্থাপনা নিয়ন্ত্রণ কিংবা যুদ্ধে যোগদানের জন্য এই প্রথম পিএকে আমন্ত্রণ জানানো ইসরাইলের।

ইসরাইল রাফার গাজা এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করার পর মিসর কারেম শালম ক্রসিং দিয়ে সাহায্য পাঠানো বন্ধ করে দিয়েছে। তারা প্রতিশ্রুতি দিয়েছে, ইসরাইলি বাহিনী রাফা এলাকা থেকে প্রত্যাহার না হওয়া পর্যন্ত তারা সাহায্য পাঠানো বিলম্বিত করবে। ইসরাইলি আচরণের কারণে জাতিসঙ্ঘ এবং আন্তর্জাতিক অনেক সংস্থা সাহায্য পাঠানো স্থগিত করেছে। এমনটা হলে গাজায় অতি জরুরি সাহায্য পাঠানোর কার্যক্রম ব্যহত হবে।

এদিকে ইসরাইলের নিরাপত্তামন্ত্রী ইয়োভ গ্যালান্ট রোববার রাতে ফোনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে বলেছেন যে হামাসের প্রত্যাবর্তন ছাড়া অন্য অনেক সমাধান নিয়ে ভাবছে ইসরাইল। আরেক ইসরাইলি কর্মকর্তা বলেন, ইসরাইল সরকার ফিলিস্তিনি নেতৃত্বকে রাফার নিয়ন্ত্রণ গ্রহণ করতে বলেছে।

 তবে ইসরাইল পরিচয় দিয়ে নয়, পরিচয় লুকিয়ে পিএকে ওই কাজটি করতে বলেছে। তারা স্থানীয় সাহায্য কর্মীর পরিচয়ে কাজটি করতে পারে।

তবে এই শর্ত ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে হতাশ করেছে। তিনি বলেছেন, পরিচয় লুকিয়ে তিনি এই কাজ করতে রাজি হবেন না।

আব্বাসের কর্মকর্তারা আরো জানিয়েছেন, ইসরাইলের উচিত ফিলিস্তিনি রাজস্ব ছাড় দেয়া। ইসরাইলি সিনিয়র কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার জন্য আন্তর্জাতিক ফৌজদারি আদালতে পিএ আবেদন করার প্রেক্ষাপটে ইসরাইলের অর্থমন্ত্রী বাজায়েল স্মটরিচ ওই অর্থ আটকে রেখেছেন।

এক মার্কিন কর্মকর্তা সূত্রকে জানান যে হামাসের হাতে আক্রান্ত হতে চায় না পিএ। এ কারণেও তারা রাফা ক্রসিংয়ের দায়িত্ব নিতে চায় না। উল্লেখ্য, ২০০৭ সালে পিএকে গাজা উপত্যকা থেকে বিতাড়িত করে হামাস।

ইসরাইলি মন্ত্রিসভা গত জানুয়ারিতে এক পরিকল্পনায় বলেছিল, একটি আন্তর্জাতিক কোয়ালিশনের আওতায় স্থানীয় ফিলিস্তিনিরা গাজা নিয়ন্ত্রণ করবে।

ইসরাইল হামাসমুক্ত গাজার স্বপ্ন দেখলেও ডিসেম্বরে প্যালেস্টাইন সেন্টার ফর পলিসি অ্যান্ড সার্ভে রিসার্চের এক জরিপে দেখা যায়, গাজাভিত্তিক ফিলিস্তিনিদের ৫১ ভাগ চায় যুদ্ধের পর হামাসই যেন গাজা পরিচালনা করে।

সূত্র : জেরুসালেম পোস্ট